আমাদের সাইটে আপনাকে স্বাগতম। এখানে নিয়মিত সরকারি চাকরির বিজ্ঞপ্তি এবং বিভিন্ন ধরণের শিক্ষামূলক পোস্ট শেয়ার করা হয়। চাকরির আপডেট পেতে ও নতুন কিছু জানতে ও শিখতে নিয়মিত আমাদের সাইট ভিজিট করুন। ধন্যবাদ। ***

নৌবাহিনীর এমওডিসি MODC কি এবং এর কাজ কি ? বেতন, আবেদনের যোগ্যতা ইত্যাদি

নৌবাহিনীর এমওডিসি MODC কি এবং এর কাজ কি ? বেতন, আবেদনের যোগ্যতা ইত্যাদি

Bangladesh Navy MODC information

বাংলাদেশ নৌ বাহিনীতে যারা এমওডিসি পদে যোগদান করতে ইচ্ছুক আজকের এই লম্বা পোস্ট । ধৈর্য্য ধরে পুরো পোস্টটি নৌবাহিনীর এমওডিসি সর্ম্পকে জানার জন্য পড়ে নিন।

আজকে আমরা নৌবাহিনীর এমওডিসি সর্ম্পকে যা জানবো তা হলঃ

  • নৌবাহিনীর এমওডিসি কি এবং এর কাজ কি ?
  • বেতন ভাতা সুযোগ-সুবিধা
  • আবেদনের শিক্ষাগত যোগ্যতা ?
  • শারীরিক যোগ্যতা ?
  • নিয়োগ প্রক্রিয়া ?

নৌ বাহিনীর এমওডিসি কি এবং এর কাজ কি ?
MODC এর ফুল মিনিং হলঃ মিনিষ্ট্রি অফ ডিফেন্স কন্সটেবলারি। নৌবাহিনীতে একজন এমওডিসি এর সদস্যের মুল কাজ হলো সেন্ট্রি ডিউটি করা। শান্তিকালীন ও যুদ্ধকালীন সময়ে এমওডিসি এর কাজ হল সেন্ট্রি ডিউটি করা অর্থাৎ সিকিউরিটি গার্ড হিসাবে ডিউটি করা। যুদ্ধকালীন সময়ে যুদ্ধ জাহাজ নিয়ে তাদের লম্বা সময়ের জন্য সমুদ্রে গমন করতে হয়। নৌবাহিনীর সদস্যরা অনেক সময় বড় লম্বা ধরনের মিশনে যায় ওই সময়টাতে এমওডিসি সদস্যগণ নৌবাহিনীর ঘাঁটি স্থাপনা,‌ অফিস কোয়াটার , তাদের বাসা দেখাশোনা ও নিরাপত্তার দায়িত্ব পালন করে। এম ও ডি সি সদস্যরা কখনো যুদ্ধ, মহড়াতে সরাসরি মিশনে অংশগ্রহণ করে না।

বেতন ভাতার বিস্তারিত তথ্য দেখি এবারঃ
MODC রা নাবিকদের মত সকল সুবিধা যেমন রেশন, সরকারি বাসা, ইউনিফর্ম পেলেও বেতনের ক্ষেত্রে সমপদবীর নাবিকের চেয়ে এক ধাপ নিচে। বিমানবাহিনীর MODC এবং নাবিক এর পদমর্যাদা অনেকটাই সমান সমান । তাছাড়া অন্যান্য সকল সুযোগ সুবিধা সাধারণ সৈনিকের মতই। প্রশিক্ষণ শেষে পদ অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতা দেওয়া হয়। নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্মত বাসস্থান ও রেশনপ্রাপ্তির সুবিধা থাকে ।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা
নৌবাহিনীর এমওডিসি পদে এসএসসি/ সমমান অর্থাৎ সাধারণ শিক্ষাবোর্ডের পাশাপাশি যারা মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ড থেকে পড়াশোনা করেছেন তারাও এই পদটিতে আবেদন করতে পারবেন । বিজ্ঞান/ মানবিক/ ব্যবসায় শিক্ষা যে কোনো শাখা থেকে আবেদন করা যাবে কিন্তু এসএসসি-তে অবশ্যই জিপিএ থাকতে হবে নূন্যতম ৩.০০

শারীরিক যোগ্যতাঃ

  1. নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখে বয়স ১৭ থেকে ২২ বছর মধ্যে হতে হয় ।
  2. উচ্চতা: ৫ ফুট ৬ ইঞ্চি নূন্যতম
  3. বুকের মাপ: ৩০ ইঞ্চি সাধারণ এবং প্রসারণ ৩২ ইঞ্চি
  4. চোখ: ৬/৬ এবং স্বাভাবিক দৃষ্টি সম্পন্ন
  5. ওজন: উচ্চতা এবং বয়স অনুযায়ী

বি:দ্র: এইযে, এই পদে আবেদনের জন, পুরুষ নাগরিক হতে হবে। সাঁতার জানা আবশ্যক। অবিবাহিতও হতে হবে।

MODC নির্বাচনি পরীক্ষার ধরন।
প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার নিজ নিজ জেলার কেন্দ্রে (বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখে) অনুষ্ঠিত হবে। আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে যারা প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের পর লিখিত পরীক্ষায় উপযুক্ত হিসেবে বিবেচিত হবে, তাঁদের লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমত্তা বিষয়ের ওপর) নেওয়া হবে। এরপর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা চূড়ান্ত মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হলে ‘এমওডিসি’ হিসেবে নিয়োগ দেওয়া হবে।

এখন দেখি পরীক্ষার দিন কি কি কাগজপত্র সাথে রাখতে হবেঃ
এসএসসি/সমমান যোগ্যতার সাময়িক সনদপত্র, প্রশংসাপত্র এবং নম্বরপত্র বা মার্কশিটের মূল অথবা সত্যায়িত ফটোকপি সঙ্গে থাকতে হবে। কোনো কারণে যাঁরা মূল বা সাময়িক সনদ দিতে অপারগ হবেন, তাঁদের ভর্তি হওয়ার সময় মূল সনদের সত্যায়িত ফটোকপি দিলেও চলবে। নাগরিকত্ব, চারিত্রিক সনদপত্র, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদপত্র জমা দিতে হবে। সদ্য তোলা পাসপোর্ট সাইজের ১৫ কপি সত্যায়িত রঙিন ছবি, পিতার ১ কপি, মাতার ১ কপি সদ্য তোলা রঙিন ছবি প্রথম শ্রেণির সরকারি গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত করে সঙ্গে আনতে হবে। (ছবি অবশ্যই রঙিন ও ল্যাব প্রিন্ট হতে হবে)। বর্তমান অথবা সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র। জন্মনিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি লাগবে। কোন কোঠায় আবেদন করলে, কোঠা প্রমাণ করার জন্য যেসব কাগজপত্র আছে, তাও সাথে নিয়ে আসতে হবে।

আরেকটি কথা আমি বিশেষ ভাবে জানিয়ে রাখি, অনেক সময় দেখা যায় সারকুলারে কিছু পরিবর্তন আসে। তাই আবেদন করার আগে অবশ্যই সারকুলারটি একবার ভালো করে পড়ে নিবেন।

সাধারনত নৌবাহিনীর আবেদন www.joinnavy.navy.mil.bd এই সাইটেই করা যায় এবং কি সার্কুলার টিও এই সাইটেই পেয়ে যাবেন।

এই ছিল নৌ বাহিনীর এমওডিসি সর্ম্পকিত সকল তথ্য। যাদের এই পদে আবেদন করা যোগ্যতা আছে। তারা আবেদন করে দেশ সেবায় যোগদিন।

One thought on “নৌবাহিনীর এমওডিসি MODC কি এবং এর কাজ কি ? বেতন, আবেদনের যোগ্যতা ইত্যাদি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top