আমাদের সাইটে আপনাকে স্বাগতম। এখানে নিয়মিত সরকারি চাকরির বিজ্ঞপ্তি এবং বিভিন্ন ধরণের শিক্ষামূলক পোস্ট শেয়ার করা হয়। চাকরির আপডেট পেতে ও নতুন কিছু জানতে ও শিখতে নিয়মিত আমাদের সাইট ভিজিট করুন। ধন্যবাদ। ***

বিমান বাহিনীর এমওডিসি MODC কি এবং এর কাজ কি ? বেতন, আবেদনের যোগ্যতা ইত্যাদি

বিমান বাহিনীর এমওডিসি MODC কি এবং এর কাজ কি ? বেতন, আবেদনের যোগ্যতা ইত্যাদি

Bangladesh Air Force MODC

যারা বাংলাদেশ বিমান বাহিনীতে এমওডিসি পদে যোগদান করতে ইচ্ছুক তাদের সকলকে স্বাগত জানাচ্ছি । এই পোস্টিতে খুবই গুরুত্বপূর্ন টিপস এবং ট্রিকস দেয়া হয়েছে , তাই সম্পুর্ন পোস্টটি ভালো করে পড়ে নিন।

আজকে আমরা এমওডিসি নিয়ে জানবো যে বিষয়গুলো :
❖ বিমান বাহিনীর এমওডিসি কি এবং এর কাজ কি
❖ বেতন ভাতা সুযোগ সুবিধা
❖ আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা
❖ শারীরিক যোগ্যতা
❖ নিয়োগ প্রক্রিয়া

তো চলুন জেনে নেয়া যাকঃ

বিমান বাহিনীর এমওডিসি কি এবং এর কাজ কি ?
MODC এর ফুল মিনিং হলঃ মিনিষ্ট্রি অফ ডিফেন্স কন্সটেবলারি (Ministry of defence constabulary)। MODC এর কাজ হলো বিমান বাহিনীর বিমান ঘাটিঁর গেটে ডিউটি করা । সহজভাবে বলতে গেলে MODC এর মূল কাজ হলো সিকিউরিটি গার্ড বা বিমান বাহিনীর বিভিন্ন ক্ষেত্র পাহারা দেয়ার মতো বিভিন্ন কাজ। তাছাড়াও অনেক সময় সাধারণ সৈনিকের মতোও কিছু কাজ করতে হয় MODC পদের সৈনিকদের। তবে প্রধান কাজ হল সিকিউরিটি গার্ড হিসাবে ডিউটি করা।

বেতন ভাতার বিস্তারিতঃ MODC পদ থেকে খুব কম সংখ্যক সৈনিকে মিশন দেয়া হয়ে থাকে । শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ যে নেই এমন কিন্তু নয়। বিমানবাহিনীর MODC এবং Airman এর পদমর্যাদা অনেকটাই সমান সমান । Airman এর চাকরির শুরুতে বেতন দেওয়া হয় ৯০০০ টাকা এবং ঐদিকে MODC পদের শুরুতে বেতন দেয়া হয় ৮৮০০ টাকা । তাছাড়া অন্যান্য সকল সুযোগ সুবিধা সাধারণ সৈনিকের মতই। প্রশিক্ষণ শেষে পদ অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতা দেওয়া হয়। নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্মত বাসস্থান ও রেশনপ্রাপ্তির সুবিধা থাকে । সামরিক হাসপাতালে পরিবারের সদস্যদের চিকিৎসার সুযোগও রয়েছে ।কর্মরতদের সন্তানদের বিমানবাহিনী পরিচালিত বিএএফ শাহীন কলেজে পড়ার সুযোগ দেওয়া হয় । যোগ্যতার ভিত্তিতে সুযোগ রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি, বিইউপি, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি ও বিভিন্ন ক্যাডেট কলেজে অধ্যয়নের।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতাঃ
বিমান বাহিনীর এমওডিসি পদে এসএসসি/ সমমান অর্থাৎ সাধারণ শিক্ষাবোর্ডের পাশাপাশি যারা মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ড থেকে পড়াশোনা করেছেন তারাও এই পদটিতে আবেদন করতে পারবেন । বিজ্ঞান/ মানবিক/ ব্যবসায় শিক্ষা যে কোনো শাখা থেকে আবেদন করা যাবে কিন্তু এসএসসি-তে অবশ্যই জিপিএ থাকতে হবে নূন্যতম ২.০০

শারীরিক যোগ্যতাঃ
নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখে বয়স ১৬-২১ বছর মধ্যে হতে হয় ।
উচ্চতা: ৫ ফুট ৬ ইঞ্চি নূন্যতম
বুকের মাপ: ৩০ ইঞ্চি সাধারণ এবং প্রসারণ ৩২ ইঞ্চি
চোখ: ৬/৬ এবং স্বাভাবিক দৃষ্টি সম্পন্ন
ওজন: উচ্চতা এবং বয়স অনুযায়ী

বি:দ্র: MODC পদটি শুধুমাত্র ছেলেদের জন্যই ।

MODC পরীক্ষাটি ৩ টি ধাপে সম্পন্ন করা হয়
১ম ধাপ . লিখিত পরীক্ষা
২য় ধাপ . শারিরীক পরীক্ষা
৩য় ধাপ. মৌখিক পরীক্ষা

পরীক্ষার দিন কি কি কাগজপত্র সাথে রাখতে হবেঃ
প্রাথমিক নির্বাচনী পরীক্ষার দিন প্রার্থীর অনলাইনে জমাকৃত আবেদনের প্রিন্ট কপি ও প্রয়োজনীয় সনদ নিয়ে বিমানবাহিনী নির্বাচনী কেন্দ্রে, নির্ধারিত বিভাগ ও জেলার তারিখ অনুসারে প্রার্থীদের সকাল ৮টায় উপস্থিত থাকতে হবে। প্রার্থীর সব শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি, নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক ও স্থায়ী ঠিকানার সনদ নিয়ে আসতে হবে। ল্যাব প্রিন্ট করা ১২ কপি রঙিন সত্যায়িত ছবি, সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান প্রদত্ত চারিত্রিক সনদসহ নিবন্ধন অথবা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি। আর আমার ব্যক্তিগত পরামর্শ হলঃ আপনার যদি অন্যান্য আরো কোনো সার্টিফিকেট থাকে সেগুলোও সাথে নিয়ে নিবেন। যাতে করে কোন ধরনের কাগজপত্রের জন্য সমস্যা না হয়।

আরেকটি কথা আমি বিশেষ ভাবে জানিয়ে রাখি, অনেক সময় দেখা যায় সারকুলারে কিছু পরিবর্তন আসে। তাই আবেদন করার আগে অবশ্যই সারকুলারটি একবার ভালো করে পড়ে নিবেন।
সাধারনত বিমান বাহিনীর আবেদন joinbangladeshairforce.mil.bd এই সাইটেই হয়ে থাকে এবং কি সার্কুলার টিও এই সাইটেই পেয়ে যাবেন।

এই ছিল এমওডিসি সর্ম্পকিত সকল তথ্য। আশা করি MODC নিয়ে আপনাদের আর জানতে হবে না। যাদের এই পদে আবেদন করা যোগ্যতা আছে। তারা আবেদন করে দেশ সেবায় যোগদিন। দেশের মানুষদের সেবা করার মতো মহৎ কাজে অংশ নিন।
আজ এই পর্যন্তই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top