আমাদের সাইটে আপনাকে স্বাগতম। এখানে নিয়মিত সরকারি চাকরির বিজ্ঞপ্তি এবং বিভিন্ন ধরণের শিক্ষামূলক পোস্ট শেয়ার করা হয়। চাকরির আপডেট পেতে ও নতুন কিছু জানতে ও শিখতে নিয়মিত আমাদের সাইট ভিজিট করুন। ধন্যবাদ। ***

শর্টহ্যান্ড বা সাঁটলিপি কি, কেন বিস্তারিত ?

শর্টহ্যান্ড বা সাঁটলিপি কি, কেন বিস্তারিত ?

কোন কোন কাজে লাগে? কোথায় কাজে লাগে? কোথায় শিখব? কিভাবে শিখব? কেন শিখব? শর্টহ্যান্ডের সাথে কম্পিউটারের সম্পর্ক কী? শর্টহ্যান্ড থেকে অনুবাদ এটা কি?

শর্টহ্যান্ড বা সাঁটলিপি কি?

সাঁটলিপি যার ইংরেজি Shorthand এর আভিধানিক অর্থ হলো সংকেত লিপি বা সাঁটলিপি। এটির মাধ্যমে এক ধরনের সংকেত ব্যবহার করে দ্রুত লেখার কাজ সম্পন্ন করা যায়। সংকেতের সাহায্যে পত্র, শব্দ ইত্যাদি দ্রুত লেখার কৌশলকে শর্টহ্যান্ড বা সাঁটলিপি বলে। শর্টহ্যান্ডকে আধুনিক পৃথিবীতে প্রচলিত ভাষার সংক্ষিপ্ত রূপ বলা হয়। এর মূল ভিত্তি হলো ভাষা। শর্টহ্যান্ড হলো এমন একটি কলাকৌশল যার মাধ্যমে কোনো কিছু শ্রবণ বা বলার সাথে সাথে দ্রুততার সাথে লেখা যায়।

কেন শিখব শর্টহ্যান্ড বা সাঁটলিপি?

দেশের প্রায় সকল সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান সমূহে সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর, স্টেনো-টাইপিষ্ট, স্টোনোগ্রাফার (পি.এ), অফিস সহকারী কাম-মুদ্রারিক পদে প্রার্থী নিয়োগ করে থাকে। যাদের বেতন ১৩ অথবা ১৪তম গ্রেড়ে হয়। আর এই পদের জন্য শুধুমাত্র এইসএসসি পাশ করে সাঁটলিপি এবং কম্পিউটার টাইপিং শিখলেই আবেদন করে, চাকরির শুরুতেই বেতন-ভাতাসহ ১৮ হাজার টাকা বেতনে চাকরি করতে পারেন। তাই এইসব চাকরির জন্য আপনার সাঁটলিপি শিখে রাখতে হবে ।

Short hand sympols

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top